Hoop Life

Skin Care: ত্বকের পরিচর্যায় পেঁপের ব্যবহার ৪টি স্টেপে

পাকা পেঁপে খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। পাকা পেঁপের মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান আপনার ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে। বেশ কিছুদিন যাবৎ যদি রোজ পাকা পেঁপে খেতে পারেন, তাহলে আপনার ত্বকের রং পাকা পেঁপের মতো উজ্জ্বল হয়ে যাবে। বিষয়টা একেবারেই সত্যি, করে দেখতে পারেন, তবে শুধু পাকা পেঁপে নয়, যেকোনো কমলা জাতীয় খাবার যেমন কুমড়ো, পাকা পেঁপে ইত্যাদি আপনার খাদ্য তালিকায় রাখতে হবে।

আরো পড়ুন -   পার্লারের পেডিকিউর ছাড়াই বাড়িতে কিভাবে পায়ের যত্ন করবেন! রইল‌ ১০টি বিশেষ টিপস

১) পেঁপের ফেসওয়াশ
১০ টুকরো পাকা পেঁপে কে প্রথমে আপনাকে মিক্সির এর মাধ্যমে ভালো করে একটি পেস্ট বানিয়ে রাখতে হবে। এরপর এই মিশ্রণ থেকে এক চামচ পেঁপে নিতে হবে। তার মধ্যে প্রয়োজনমতো কাঁচা দুধ দিয়ে আপনাকে একটি সুন্দর মিশ্রন বানিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এর জন্য আপনাকে এই মিশ্রণটি মুখের ওপরে অন্তত কুড়ি মিনিট রেখে দিতে হবে।

আরো পড়ুন -   বিয়ে বাড়ি যাওয়ার থাকলে বাড়ি থেকেই মাত্র পাঁচ মিনিটে যেভাবে ফেসিয়াল করবেন

২) পেঁপের স্ক্রাবার
এক চামচ পাকা পেঁপে নিয়ে তাতে দু’চামচ ভর্তি ভর্তি মোটা দানার চিনি নিয়ে ভালো করে আপনাকে একটি মিশ্রণ বানাতে হবে এর মধ্যে এক চামচ কফি পাউডার দিয়ে দিতে পারে এরপর এই মিশ্রণটি মুখে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে অন্তত ১০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৩) পেঁপের ফেসপ্যাক
এক চামচ পাকা পেঁপে তার সঙ্গে পরিমাণমতো টক দই এবং তার সঙ্গে এক চামচ বেসন ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি আপনাকে ত্বকের ওপরে ঘষে ঘষে লাগিয়ে অন্তত কুড়ি মিনিট রেখে দিতে হবে তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

আরো পড়ুন -   Skin Care Tips: হাতের ত্বক কুঁচকে যাচ্ছে! আজই ব্যবহার করুন হাতের জন্য উপযুক্ত ময়েশ্চারাইজার,

৪) পেঁপের ময়েশ্চারাইজার
পেঁপের ময়েশ্চারাইজার বানানোর জন্য এক চামচ পেঁপের সঙ্গে এক চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে মুখে ভালো করে লাগিয়ে নিন। তারপরে কিছুক্ষণ পরে অন্তত দশ মিনিট পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

Related Articles

Back to top button