Hoop Life

Lifestyle: দীর্ঘদিন‌ কলা ভালো রাখার টিপস

কলা খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। বিশেষ করে বাড়ন্ত বাচ্চা অথবা বৃদ্ধদের কলা খাওয়ানো ভীষণ দরকার কলার মধ্যে থাকে প্রয়োজনীয় ক্যালসিয়াম এবং এর মধ্যে উপযুক্ত পরিমাণে ক্যালোরি বিশেষ করে যারা যোগাভ্যাস করছেন, তারা অবশ্যই ডায়েটে একটি কলা রাখতে পারেন, অবশ্য সিঙ্গাপুরি কলা খেলে অনেকের গ্যাস অম্বল এর সমস্যা হতে পারে, তারা কাঁঠালি কলা খেতে পারেন। দুধ কর্নফ্লেক্স যারা চিনি খান না, তবে তারা অবশ্যই একটা করে কলা বা একটা করে আম খেতে পারেন। যারা অনেক পরিমাণে কলা একসঙ্গে কিনে রাখেন তাদের একটা অসুবিধা হয়, সহজে কলা নষ্ট হয়ে যায় তাই কলা ভালো রাখার কয়েকটি সহজ টিপস শিখে নিন –

১) সবুজ দেখে কলা কিনতে হবে। কলা কেনার সময় অবশ্যই কোনরকম ভাবে রং ফিকে হয়ে যাওয়া কলা কিনলে কিন্তু বেশিদিন ভালো থাকতে না। তাই সবুজ কলা যদি কিনতে পারেন তাহলে কলা অনেকদিন ভালো থাকে।

২) কলা রাখার জন্য এক বিশেষ ধরনের পাত্র বাজারে কিনতে পাওয়া যায় যদি সম্ভব হয় এই বিশেষ ধরনের পাত্রের মধ্যে কলা রাখতে পারেন।

৩) কলাকে যদি কোনো দড়ির সাহায্যে ঝুলিয়ে রাখতে পারেন তাহলে কলা পাকতে অনেকটা সময় লাগে। দোকানে গেলে হয়তো খেয়াল করে দেখবেন দড়ি দিয়ে কলা গুলিকে কিন্তু ঝোলানো আছে, এর কারণ একটাই কলা যাতে তাকে একটু সময় নেয়।

৪) পাকা কলাকে আপনি যদি ফ্রিজে রাখতে পারেন, তাহলে কলা পাকতে অনেকটা সময় নেয়। সবুজ কলা যদি প্রায় পেকে হলুদ হয়ে যায়, তাহলে এই হলুদ কলাকে যদি আরো বেশ কয়েকটা দিন তাজা রাখতে চান, তাহলে অবশ্যই এই কলাকে ফ্রিজের মধ্যে রেখে দিন।

উপরের এই কয়েকটা সহজ নিয়ম যদি ফলো করতে পারেন, তাহলেই দেখবেন আপনার প্রিয় ফল এই কলা কতদিন পর্যন্ত তরতাজা থাকবে।

Related Articles

Back to top button