Hoop Life

Skin Care Tips: গরমকালে ত্বক থাকবে সুন্দর ও ঝলমলে, বাড়িতেই তৈরি করুন নাইট ক্রিম

গরমকাল মানেই প্যাচপ্যাচে অবস্থা যেকোনো পরিস্থিতিতে গায়ে একেবারে ঘামাচি বেরিয়ে ত্বকের দফারফা কিন্তু আপনি জানেন না বাড়িতে থাকা কয়েকটা সহজ উপাদান দিয়ে আপনি গরমের উপযুক্ত নাইট ক্রিম বাড়িতেই তৈরি করে ফেলতে পারবেন। আর এই নাইট ক্রিম লাগিয়ে যদি আপনি রাত্রিবেলা শোন পরের দিন সকালে উঠে আপনি নিজেই নিজের ত্বক দেখে অবাক হয়ে যাবেন।

প্রথমে যে উপাদানটি লাগবে তা হল ফ্ল্যাক্স সিড অর্থাৎ তিসির বীজ দশকর্মা ভান্ডারে খুব সহজে তিসির বীজ পেয়ে যাবেন। এর দামও খুব একটা বেশি নয়। এই তিসির বীজ নিতে হবে ২ টেবিল-চামচ ভরে ভরে। এর সঙ্গে নিতে হবে দুই টেবিল-চামচ অ্যালোভেরা জেল। সেক্ষেত্রে বাড়ির গাছের অ্যালোভেরা জেল ব্যবহার করার সবচেয়ে ভালো, তবে যাদের সহ্য হয় না, তারা দেবেন না। এর সঙ্গে নিতে হবে ১ টেবিল চামচ দুধের সর। তিসির বীজ প্রথমে এক গ্লাস জল এর মধ্যে অন্তত দশ মিনিট ধরে ফোটাতে হবে।

ফোটাতে ফোটাতে দেখবেন জলটি কেমন আসতে আসতে থাকে মোটা হয়ে আসছে। এরপর একটি ছাঁকনির সাহায্যে গরম গরম থাকতেই ছেঁকে নেবেন, দেখবেন তিসির বীজ থেকে সুন্দর জেল বেরিয়ে আসছে। এরপর সমস্ত উপকরণ গুলি কে ভালো করে চামচের সাহায্যে মিশিয়ে নিতে হবে। এরমধ্যে দিতে হবে দুই চামচ গোলাপজল, সে ক্ষেত্রে বাড়িতে গোলাপ ফুলের পাপড়ি জলের মধ্যে ফুটিয়ে গোলাপজল বানাতে পারে।

এই নাইট ক্রিমকে বানিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে আলগা হাতে মুখে ভালো করে ম্যাসাজ করে শুয়ে পড়তে হবে। পরের দিন সকালে উঠে জল দিয়ে ধুয়ে ফেললেই দেখতে পাবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে।