Hoop PlusTollywood

Swastika Mukherjee: সিঙ্গেল মাদার হওয়ার কারণে মেয়েকে কলকাতার নামী স্কুল ফিরিয়ে দিয়েছিল: স্বস্তিকা মুখার্জি

নিজের সোশ্যাল মিডিয়া পোস্ট কিংবা সাহসী ছবি অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে থাকেন। তবে একদল নেটিজেনদের কাছে তিনি খুবই প্রিয় একজন মানুষ। তার লাল পাড় সাদা শাড়ি এবং মোটা শাখা তাকে বাঙালিয়ানায় পরিপূর্ণ করে তোলে। সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও প্রকাশ্যে আসে। ভিডিওটি ২০১৭ সালের জি বাংলার অন্যতম চরিত্র অপুর সংসারের। ইন্ডাস্ট্রির অপু দা অর্থাৎ শাশ্বত চট্টোপাধ্যায় এই শোয়ের সঞ্চালনা করতেন। এই শোতেই বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হন স্বস্তিকা মুখার্জি।

শো এর প্যাটার্ন অনুযায়ী অভিনেত্রীকে কিছু প্রশ্ন করেন শাশ্বত চট্টোপাধ্যায় এবং অকপটে সেগুলোর উত্তর দেন তিনি। প্রশ্নোত্তর পর্বের প্রথম দিকে হালকা মেজাজে শুরু হয়েছিল কথোপকথন। সেখানে অভিনেত্রী জানান যে তিনি ছোটবেলায় ভয়াবহভাবে নখ খেতেন। অনেক বয়স অবধি তার এই বদ অভ্যাস ছিল। কিন্তু একসময় তিনি বাধ্য হয়ে এই অভ্যাস ছেড়ে দেন। নায়িকার ওরকম খুবলে যাওয়ার নখ মানায় না। তাই তিনি নতুন বছরের রেজিলিউশন হিসেবে প্রতিবছর নখ না খাওয়ার প্রতিজ্ঞা করেন।

মজার প্রশ্ন গুলিতে তিনি অকপট ছিলেন। একটি প্রশ্নের উত্তরে তিনি জানান যে টলিউডের সবথেকে খারাপ নাচেন পরমব্রত এবং ঋত্বিক। সবথেকে হাস্যকর উত্তর তিনি দিয়ে বসেন যখন তাকে জিজ্ঞাসা করা হয় অভিনেত্রী না হলে তিনি কি হতেন। স্বস্তিকা স্পষ্ট জানিয়ে দেন যে অভিনেত্রী না হলে তিনি হয়তো গৃহবধূই হয়ে থাকতেন কারণ অভিনয় ছাড়া তিনি আর কিছু জানেন না।

শাশ্বত চট্টোপাধ্যায় যখন জিজ্ঞাসা করেন স্বস্তিকা মুখার্জীকে বিয়ের প্রসঙ্গে তিনি কি ভাবেন তিনি অকপটে জানিয়ে দেন যে তিনি আর কোনদিনও বিয়ে করতে চান না। স্বস্তিকা মুখার্জি বলেন,“ একটা যুদ্ধ ১৭ বছর ধরে লড়ার পর আবার আরেকটা যুদ্ধে আমি জড়াতে চাইনা।”

মেয়েকে নিয়ে তিনি একা থাকেন। স্বস্তিকা একজন গর্বিত সিঙ্গেল মাদার। তবে তার পক্ষে এই লড়াই টা খুব একটা সহজ ছিল না। আজ থেকে ১৬-১৭ বছর আগে প্রেক্ষাপট সম্পূর্ণ অন্যরকম ছিল। মেয়েকে স্কুলে ভর্তি করাতে গিয়ে নানা প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন তিনি। কলকাতার নামী নামী স্কুল তার মেয়েকে ফিরিয়ে দেয়।

অপুর সংসারে অন্য মেজাজে ধরা দিয়েছিলেন স্বস্তিকা মুখার্জি। তার অনেক দূর পড়ার ইচ্ছে প্রবল ছিল। তিনি হিস্ট্রি অনার্সের ছাত্রী ছিলেন। তবে তিনি এও জানান যে তিনি খুব কম অংকে পাশ করতেন। একশোতে তিনি দেড়ও পর্যন্ত পেয়েছিলেন।

মেয়ে যদি অভিনয়ের দিকে আসে তাহলে স্বস্তিকা মুখার্জী তা মেনে নেবেন? অভিনেত্রী জানান যে মেয়ে এই দিকে আসুক তা একদমই চান না অভিনেত্রী। কারণ অভিনয় জগতের সকল সংগ্রাম তার দেখা। এই ইন্ডাস্ট্রিতে তাকে যে কদর্য অভিজ্ঞতার সম্মুখীন হতে হয় মা হয়ে মেয়েকে তিনি সেই অভিজ্ঞতার মুখোমুখি করতে চান না। প্রশ্নের মধ্যে জিতের প্রসঙ্গ আসতেই তিনি এড়িয়ে যান।