Hoop Food

Chushi Pithe: পৌষ পার্বণ উপলক্ষে চটজলদি চুষি পিঠে বানানোর রেসিপি

পৌষ পার্বণ উপলক্ষে ঘরের ঘরে পিঠা-পুলির উৎসব চলছে বাড়িতে অতিথি আপ্যায়ন করতেও এখন অনেকেই বাড়িতে বানানো পিঠা, পায়েস, পাটিসাপটা পরিবেশন করছেন তাই সহজেই বানিয়ে ফেলতে পারেন দুটি একেবারে অন্যরকম পিঠে মুখশলা পিঠে ও চুষি পিঠা। Hoophaap এর পাতায় দেখে নিন রেসিপি।

১) মুখশলা পিঠে-
উপকরণ –
দুকাপ চালের গুঁড়ো
এক কাপ আখের গুড়
কোরানো নারকেল ১ কাপ
চিনি ১ কাপ
গুঁড়ো দুধ ১ কাপ
তরল দুধ স্বাদমতো
পরিমাণ মতন সাদা তেল

প্রণালী – শুকনো খোলায় চালের গুঁড়োকে ভালো করে নেড়ে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে জল দিয়ে তার মধ্যে আখের গুড় দিয়ে ভালো করে তরল করে নিতে হবে। এরপর এই তরল গুড়ের মধ্যে চালের গুঁড়ো আস্তে আস্তে দিয়ে ভালো করে মাখো মাখো করে নিতে হবে। এরপর ফ্রাইংপ্যানে ভালো করে নারকেল চিনি দিয়ে নাড়াতে হবে কম আঁচে নাড়াতে হবে। আস্তে আস্তে তরল দুধ দিয়ে দিতে হবে। যাতে চিনিটা গলে যায়, তার ওপর গুঁড়ো দুধ দিয়ে দিতে হবে। এইভাবে ক্রমাগত নাড়িয়ে যেতে হবে এবং শুকনো পুর বানিয়ে নিতে হবে। এরপর চাল আর গুড়ের মিশ্রনটিকে ভালো করে হাতের সাহায্যে বারবার মেখে চটকে নিতে হবে। তারপর রুটির মতো করে ছোট ছোট লেচি কেটে মাঝখানে গর্ত করে তার মাঝে নারকেলের শুকনো পুর দিয়ে ভালো করে লম্বা লম্বা করে হাতের সাহায্যে পাকিয়ে নিতে হবে। পর ফ্রাইংপ্যানে সাদা তেল গরম করে একেবারে ডুবো তেলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে মুখশলা পিঠে।

Chushi Pithe: পৌষ পার্বণ উপলক্ষে চটজলদি চুষি পিঠে বানানোর রেসিপি - HoopHaap

২) চুষি পিঠে-

উপকরণ –
এক কাপ জল
এক কাপ চালের গুঁড়ো
১ লিটার দুধ
আড়াইশো গ্রাম গুড়
কোরানো নারকেল স্বাদমতো

প্রনালী – প্রথমে একটি পাত্রের মধ্যে এক কাপ জল গরম করতে হবে। তারপর সেখানে এক কাপ চালের গুঁড়ো দিয়ে দিতে হবে। কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। কম আঁচে ভালো করে চালের গুঁড়ো এবং জল মিশিয়ে নিতে হবে। তারপর সামান্য ঠান্ডা করে হাতের সাহায্যে ভালো করে মেখে নিতে হবে, একটি পাতলা কাপড় দিয়ে চাপা দিয়ে রাখতে হবে আধঘন্টা। এরপর অই চালের মিশ্রণ থেকে চুষির আকারে কাটতে হবে। সামান্য চালের গুঁড়ো মাখিয়ে রেখে দিতে হবে। এরপর দুধ গরম করে তার মধ্যে গুড় দিয়ে দিতে হবে। নারকেল স্বাদমতো দিতে হবে। মাখো মাখো হলে চুষি দিয়ে দিতে হবে। একটু ফুটলেই রেডি চুষি পিঠে।

Chushi Pithe: পৌষ পার্বণ উপলক্ষে চটজলদি চুষি পিঠে বানানোর রেসিপি - HoopHaap