বেসনের ১০টি ফেসপ্যাকে ত্বক ফর্সা করুন প্রাকৃতিক উপায়ে

রূপচর্চায় বেসনের ব্যবহার নতুন কিছু না। ঠাকুমা, দিদিমার আমল থেকেই বেসনের ব্যবহার হয়ে আসছে। আজকে দেখে নিন বেসনের তৈরি ১০ টি ফেসপ্যাক যা দিয়ে আপনি আপনার ত্বককে ফর্সা করতে পারেন।

১) বেসন + মধু-»
মুখ পরিষ্কার করতে রোজ সকালে দুই চামচ বেসন এর মধ্যে এক চামচ মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে প্রায় ১৫ মিনিট লাগিয়ে রেখে তারপর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলুন এতে ত্বক অনেক বেশি পরিষ্কার ঝকঝকে হবে।

২) বেসন + গোলাপজল-»
পরিমাণমতো গোলাপ জলের সঙ্গে দু তিন চামচ বেসন ভালো করে গুলিয়ে নিয়ে এটি যদি নিয়মিত মুখে লাগানো যায় তাহলে তখন বেশি উজ্জ্বল এবং পরিষ্কার হয়।

৩) বেসন+ কফি + কাঁচা দুধ-»
দু চামচ বেসন, দু’চামচ কফি পাউডার তার সঙ্গে পরিমাণমতো কাঁচা দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে এই মিশ্রণটি মুখে, ঘাড়ে, গলায়, পিঠে অন্তত আধ ঘন্টা রেখে দিন তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) বেসন + হলুদ-»
দুই চামচ বেসন এর সঙ্গে এক চামচ হলুদ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিয়ে তার সঙ্গে সামান্য পরিমাণে জল দিয়ে একটি পেস্ট বানাতে হবে। এই পেস্টটি আপনি আপনার মুখে, গলায় ও ঘাড়ে হাতে কোন মেয়ে যদি ভাল করে লাগিয়ে আধ ঘন্টা রেখে দেন তাহলে দাগ অনেকটাই কমে যাবে।

৫) বেসন + অ্যালোভেরা জেল -»
অ্যালোভেরা জেলের মধ্যে এক চামচ বেসন ভালো করে গুলিয়ে নিয়ে এই মিশ্রণটি যদি মুখে, ঘাড়ে, হাতে, গলায় লাগানো যায় তাহলে ত্বক অনেক বেশি মসৃণ হয়।

৬) বেসন+ ভাতের পেস্ট+ অ্যালোভেরা জেল -»
দু’চামচ ভাত, এক চামচ বেসন, ১ চামচ অ্যালোভেরা জেল এই মিশ্রণটি কে ভালো করে মিক্সির মধ্যে পেস্ট করে নিতে হবে। প্রয়োজনে সামান্য গোলাপজল অথবা কাঁচা দুধ দিতে পারেন। একটি মিশ্রণ তৈরি করে ফ্রিজের মধ্যে সাতদিন রেখে দিতে পারেন। এই মিশ্রণটি মুখে, ঘাড়ে, গলায়, হাতের কনুইয়ে যেখানে যেখানে আপনার কালো দাগ আছে সেখানে লাগে অন্তত আধঘন্টা পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৭) বেসন + লেবুর রস+ গোলাপজল-»
দু চামচ লেবুর রস প্রয়োজনমতো গোলাপজল এবং তিন চামচ বেসন ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণটি মুখে গলায়, কাঁধে, ঘাড়ে, পিঠে, হাতে লাগিয়ে অন্তত আধ ঘন্টা রেখে তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন লেবুর মধ্যে থাকা প্রাকৃতিক অ্যাসিড কালো দাগ তুলতে সহজেই সাহায্য করবে।

৮) বেসন + কাঁচা দুধ-»
কাঁচা দুধের সঙ্গে এক চামচ বেসন ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণটি যদি মুখে, গলায়, পিঠে, হাতে-পায়ে লাগিয়ে বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখা যায় তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলা যায় তাহলে অনায়াসেই শরীরের কালো দাগ দূর হয়ে যায়।

৯) বেসন + গ্রিন টি-»
আমরা অনেকেই ডায়েট কন্ট্রোল বা সচেতনতার জন্য গ্রিন টি পান করে থাকি। গ্রিন টি পান করার পরে টি-ব্যাগ অনেক সময় ফেলে দিই। তাই এই টি ব্যাগ আমরা কখনও ফেলবো না। ভালো করে কেটে নিয়ে ভেতরে থাকা উপাদানের সঙ্গে বেসন প্রয়োজনমতো জল মিশিয়ে মিশ্রণটি যদি মুখে বেশ খানিকক্ষন মেখে রাখা যায় তাহলে অনায়াসে ত্বক অনেক বেশি পরিষ্কার এবং ঝকঝকে হয়।

১০) বেসন + চালের গুঁড়ো + কাঁচা দুধ-»
কাঁচা দুধের মধ্যে বেসন, চালের গুঁড়ো ভাল করে মিশিয়ে দিয়ে এই মিশ্রণটি যদি মুখে, গলায় ও ঘাড়ে হাতে, পিঠে ভালো করে লাগিয়ে বেশ খানিকক্ষণ রাখা যায়, তাহলে কিছুক্ষণ পরে লক্ষ্য করা যায় ত্বক কত পরিষ্কার এবং চকচকে হয়েছে।