দুর্দান্ত ভঙ্গিমায় লোকাল ট্রেনে অসাধারণ নাচল এক কিন্নর, ভিডিও ভাইরাল নেট দুনিয়ায়

‘হিজড়া’ এই শব্দ নিয়ে মানুষের মধ্যে এখনও অনেক কৌতূহল। ২০১৪ তে ভারতের সুপ্রিম কোর্ট আলাদা একটি লিঙ্গ হিসেবে স্বীকৃতি দেয় এই ‘হিজড়া’ দের। নাহ এঁদের বারবার ‘হিজড়া’ না বলে কিন্নর বললে শুনতেও ভালো লাগে। যতই আইন পাশ হোক না কেন ভারতে কিন্নররা এখনও নানা সামাজিক বৈষম্যের শিকার। এমনকি তাঁদের জীবিকা বেছে নেয়ার সুযোগও খুবই সীমিত। বেশিরভাগই বিভিন্ন অনুষ্ঠানে নেচে-গেয়ে অর্থ উপার্জনের চেষ্টা করে। সেরকমই এক কিন্নর নাম তাঁর পূজা শর্মা, মুম্বাইয়ের লোকাল ট্রেনে নেচে উপার্জন করেন।

সাদা শাড়ি লাল মোটা পাড়, গলায় কানে হাতে সোনালি গয়না, মাথায় ফুলের গাজরা, সবমিলিয়ে বলিউডের রেখা কে তুলে ধরেছেন পূজা। তাইতো তাঁকে মুম্বাই লোকালের যাত্রীরা ‘রেখা’ নামেই ডাকেন। লোকাল ট্রেনেই সোনম কাপুর ও ইমরান খান অভিনীত আই হেট লাভ স্টোরিস সিনেমার বাহারা গানে নাচতে দেখা যায় পূজাকে। ইতিমধ্যেই ৭ লাখের বেশি নেটাগরিক দেখে ফেলেছে এই ভিডিও। তুমুল ভাইরাল এই ভিডিও।

পদে পদে বৈষম্য নিয়ে জীবন যাপন করা রেখাদের দু’বেলা খাওয়ার জোগাড় করার জন্য বিভিন্ন কাজে নামতে হয়। কেউ কেউ ট্রেনে বাসে বা পথ চলতি মানুষদের থেকে ভিক্ষা করেন, আবার কেউ কেউ নিজের প্রতিভাকে মেলে ধরেন। তাই তাঁদের রোজকার লড়াই ক্রমশ কঠিন হয়ে উঠছে।

আমরা যদি বলিউড কিংবা টলিউডের দিকে তাকাই এরকম অনেক ব্যতিক্রমী মানুষ আমাদের সামনে উপস্থিত হবেন যারা লিঙ্গ বৈষম্য নিয়েও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। যারা মানবী বন্দ্যোপাধ্যায়কে চেনেন এবং জানেন তাঁরা বুঝবেন একজন তৃতীয় লিঙ্গের মানুষ কীভাবে একাই জীবন যুদ্ধে জয়লাভ করতে পারেন। এই মানবী ভারতের প্রথম রূপান্তরকামী অধ্যক্ষ। তাই যারা ‘কিন্নর’ বা তৃতীয় লিঙ্গে থেকে নিজের কর্মক্ষেত্রে নিজেকে প্রমাণ করছেন তাঁদের বাহবা দেওয়া উচিত। তাঁদের ভিডিও যে ভাইরাল হবে তা খুব স্বাভাবিক।