Hoop Life

Lifestyle: ফ্রিজ ছাড়া টমেটো দীর্ঘদিন ভালো রাখার টিপস

শীতকালে টমেটো অনেক সস্তা হয়, এই টমেটোকে আপনি যদি বাড়িতে শিশির মধ্যে সংরক্ষন করে রেখে দিতে পারেন তাহলে সারা বছরের জন্য আপনাকে টমেটো কিনতে হবে না। তবে এর জন্য আপনাকে কতগুলি সহজ-সরল নিয়ম মেনে চলতে হবে। এ নিয়মগুলো খুবই সহজ যদি একটু মন দিয়ে মানতে পারেন, তাহলে আপনি আপনার বাড়িতে সারা বছর ফ্রিজ ছাড়া টমেটো সংরক্ষণ করতে পারবেন।

১) টমেটো বাজার থেকে কিনে এনে ভালো করে ধুয়ে নিতে হবে, আপনি যে কাঁচের পাত্রে টমেটো সংরক্ষণ করবেন সেগুলো কেউ জলের মধ্যে অন্তত পনেরো মিনিট ধরে ফুটিয়ে জীবাণুমুক্ত করে নিতে হবে।

২) টমেটোকে আপনি চার রকম ভাবে সংরক্ষন করতে পারেন টমেটো পেস্ট টুকরো করা টমেটো, গোটা টমেটো এবং গোটা সেদ্ধ করা টমেটো।

৩) গোটা টমেটোকে প্রথমে সেদ্ধ করে নিতে হবে, সেদ্ধ করার পরে যে টমেটো গোটা থাকবে না, সেইগুলি নিয়ে ভালো করে টমেটো পেস্ট বানিয়ে নিতে হবে।

৪) এরপর শিশিগুলি সাজিয়ে রাখতে হবে, এরপর সাজানো শিশির মুখ খুলে নিয়ে একটি টমেটো পেস্ট, একটিতে গোটা টমেটো, একটিতে টুকরো করে কাটা টমেটো এবং আরেকটিতে সেদ্ধ করা গোটা টমেটো দিয়ে পরিমাণমতো নুন দিয়ে শিশির ঢাকা আটকে দিতে হবে। এরপর শিশিগুলোকে এক প্রেসার কুকার গরম জলের মধ্যে ডুবিয়ে দিতে হবে, প্রায় ১৫ মিনিট ধরে ফুটন্ত জলের মধ্যে স্মৃতিগুলোকে ফোটাতে হবে।

এইভাবে আপনি সারা বছর টমেটো সংরক্ষণ করে রাখতে পারেন তবে একটা জিনিস আপনাকে মাথায় রাখতে হবে, যদি কাঁচের পাত্রের ঢাকনা খুলে ফেলেন, তাহলে কিন্তু আপনি সেটি ফ্রিজ ছাড়া সংরক্ষণ করতে পারবেন না, কিন্তু যদি ঢাকা না খুলে তাহলে এই টমেটো আপনার বছরভর ভালো যাবে।

Related Articles

Back to top button