Hoop StoryHoop Viral

Manjamma Jogati: রূপান্তরকামী হওয়ার ঠাঁই মেলেনি সংসারে, জানেন ‘পদ্মশ্রী’ প্রাপ্ত মনজাম্মার অবদান!

শরীরে পুরুষ, কিন্তু মনে মেয়ে তাই তিনি ‘মেয়েলি পুরুষ’ নামে পরিচিত ছিলেন, ছোটবেলা থেকেই রক্ষণশীল যৌথ পরিবারের সন্তান ছিলেন। কিন্তু মেয়েলি পুরুষ বলে তিনি বারেবারেই নিগ্রহের শিকার হতেন। ছোটবেলা থেকে নিগ্রহের শিকার মনজাম্মার জোগাতিকে। সম্প্রতি পদ্মশ্রী সম্মানে সম্মানিত হলেন কর্নাটকের রূপান্তরকামী এই লোকশিল্পের। সুন্দর শাড়ি পরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে কাছ থেকে মঙ্গলবার এই পদ্মশ্রী সম্মান পান তিনি। কর্নাটকের বল্লারী থেকে অনেকটা দূরে এক গ্রামে জন্মগ্রহণ করেন মনজাম্মার।

Manjamma Jogati: রূপান্তরকামী হওয়ার ঠাঁই মেলেনি সংসারে, জানেন ‘পদ্মশ্রী’ প্রাপ্ত মনজাম্মার অবদান!- HoopHaap

তার আসল নাম ছিল মঞ্জুনাথ শেট্টি। কিন্তু মনে মনে তার নারীসত্তা জাগ্রত হচ্ছিল এবং তিনি তা বুঝতে পারছিলেন। আস্তে আস্তে তিনি এতটাই মানসিক অবসাদে ভুগছিলেন, যে তিনি মাঝে একবার বিষ খেয়ে আত্মহত্যা করতে চেষ্টা করেছিলেন। সেই সময় বহুদিন তিনি হাসপাতালে ভর্তি ছিলেন কিন্তু বাড়ি থেকে কেউই তার কোনো রকম খোঁজ খবর নিতে আসেননি। আস্তে আস্তে যখন বাড়ির আর পাঁচটা মানুষ বুঝতে পারলেন তিনি আর পাঁচটা বাচ্চার মতোই স্বাভাবিক নয়, তিনি একজন রূপান্তরকামী, তার পরেই তাকে বাড়ি থেকে বের করে দেওয়া হয়। রাস্তায় রাস্তায় ভিক্ষা করে তার দিন কাটতো।

আরো পড়ুন -   মা দূর্গার কাছে অনুরোধের সুরে গান গাইলো ছোট্ট মেয়েটি, তুমুল ভাইরাল ভিডিও

Manjamma Jogati: রূপান্তরকামী হওয়ার ঠাঁই মেলেনি সংসারে, জানেন ‘পদ্মশ্রী’ প্রাপ্ত মনজাম্মার অবদান!- HoopHaap

পরবর্তীকালে এক পরম আত্মীয় তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয় তিনি হসপেটের হুলিজায়াম্মা মন্দিরে তার জায়গা পেয়েছিলেন। পরবর্তীকালে যোগা সমাজের অন্তর্ভুক্ত হয়ে তিনি তার নিজের প্রতিভা দেখাতে শুরু করেন সেখানেই তিনি সঙ্গীত এবং যোগ নৃত্যে পারদর্শিতা অর্জন করেন। পরবর্তীকালে তিনি কর্নাটকের জনপদ একাডেমীর সভাপতিত্বে দায়িত্বে আসেন। রাজ্য ও জাতীয় স্তরে নানান রকম পুরস্কার এর পাশাপাশি এবার নতুন সংযোজন হলো পদ্মশ্রী। ঐতিহ্যবাহী সুন্দর সিল্কের শাড়ি পরে তিনি পদ্মশ্রী আনতে যান এবং পদ্মশ্রী’ নিতে যাওয়ার সময় তিনি এটাও লক্ষ্য করেন যে সেই অনুষ্ঠানে রামনাথ কোবিন্দকে ক্লান্ত লাগছিল। তবে তিনি প্রথম নয়, রূপান্তরকামী মানুষদের ‘পদ্মশ্রী’ পেয়েছেন এমন নয়, এর আগেও ২০১৯ সালে ভারতনাট্যম নৃত্যশিল্পী নর্থাকি নটরাজ যিনি তামিলনাড়ুর বাসিন্দা তিনি ’পদ্মশ্রী’ পেয়েছিলেন।

Related Articles

Back to top button