Hoop PlusTollywood

Aparna Sen: শুধু অভিনেত্রী-পরিচালক নন, স্বাধীনচেতা নারীসত্ত্বা তিনি, ৭৬-এ পা দিলেন ‘Miss Calcutta 1976’

অপর্ণা সেন (Aparna Sen) মানে শুধুই এক নায়িকা, প্রযোজক ও পরিচালক নন। তিনি এক স্বাধীনচেতা নারীসত্ত্বা। যে নারী সমাজের পরোয়া করেন না, তিনি নিজেই নিজের রাস্তা তৈরি করেন। আজ, 25 শে অক্টোবর অপর্ণা পা দিলেন ছিয়াত্তরের কোঠায়।

 

View this post on Instagram

 

A post shared by Cinemaazi (@cinemaazi)

শুরুটা হয়েছিল সত্যজিৎ রায় (Satyajit Ray)-এর হাত ধরে। অপর্ণা তখন অনেকটাই ছোট। শোনা যায়, ‘সমাপ্তি’ ফিল্মের জন্য শর্মিলা ঠাকুর (Sharmila Tagore)-কে প্রথমে বেছে নিয়েছিলেন সত্যজিৎ। কিন্তু বিশেষ কিছু কারণে শর্মিলা ‘সমাপ্তি’-তে অভিনয় করতে পারেননি। এরপর অপর্ণার পরিবারের কাছে সত্যজিৎ অনুরোধ করেন, অপর্ণাকে ‘সমাপ্তি’ ফিল্মে অভিনয় করতে দিতে। কিন্তু অপর্ণার বাবা চিদানন্দ দাশগুপ্ত (Chidananda Dasgupta) নিজে একজন ফিল্মমেকার ও সমালোচক হয়েও মেয়েকে ফিল্মে অভিনয় করতে দিতে চাইছিলেন না। সময়টা ছিল ষাটের দশক। মহিলাদের অবস্থান তখনও সমাজে উন্নত হয়নি। তার উপর ঘরের মেয়ের ফিল্মে অভিনয় করা মেনে নিতে পারতেন না বহু পরিবার। কিন্তু সত্যজিৎ রাজি করেই নিয়েছিলেন। তৈরি হয়েছিল ‘সমাপ্তি’। ছটফটে অপর্ণার অভিনয় সকলের মন কেড়ে নিয়েছিল। সত্যিই, অপর্ণা ছাড়া সেদিন কিন্তু ‘সমাপ্তি’ হত না। জরুরী ছিলেন সত্যজিৎ রায়। তাই প্রকৃত রত্নকে চিনতে পেরেছিলেন। তবে অভিনয়ের জন্য তাঁর পড়াশোনায় ছেদ পড়েনি। প্রেসিডেন্সি কলেজে ইংরাজিতে স্নাতক স্তরে ভর্তি হয়েছিলেন অপর্ণা। তবে বিশেষ কারণে স্নাতক হতে পারেননি তিনি।

তার জন্য থেমে যায়নি অপর্ণার যাত্রা। অত্যন্ত অল্প বয়সে যে সময় পরিচালকের আসনে কোনো মহিলাকে দেখা যেত না, অপর্ণার পরিচালনায় তৈরি হয়েছিল ’36, চৌরঙ্গী লেন’। এই ফিল্মে জেনিফার কাপুর (Jennifer Kapoor)-এর অভিনয় সকলের নজর কেড়ে নিয়েছিল। অপর্ণার প্রত্যেকটি ফিল্মে উঠে এসেছে নারীদের কথা। শহুরে কাঠামোয় তা সীমাবদ্ধ থাকেনি। ছড়িয়ে পড়েছে সর্বত্র। ‘গয়নার বাক্স’ নিয়ে চর্চা হয় আজও। এই ফিল্মে অপর্ণা নিখুঁত ভাবে তুলে ধরেছেন এক বাল‍্যবিধবার চাহিদা। গয়নার বাক্স আগলে রাখার মাধ্যমে জীবনের শেষ দিন অবধি পরিবারে নিজের জায়গা বজায় রাখতে পেরেছিলেন সেই বিধবা পিসিমা। কিন্তু এখানেই শেষ নয়। একাত্তরের মুক্তিযুদ্ধে সাহায্য করল সেই গয়নার বাক্সের গয়নাগুলিই। নারীর সম্পত্তির আকাঙ্খা অমূলক নয়, তা প্রমাণ করেছে ‘গয়নার বাক্স’।

 

View this post on Instagram

 

A post shared by Bollywoodirect (@bollywoodirect)

ইতিমধ্যেই অপর্ণা সম্পূর্ণ করেছেন তাঁর আগামী ফিল্ম ‘দি রেপিস্ট’-এর শুটিং। নির্ভয়ার ঘটনা নাড়িয়ে দিয়েছিল তাঁকে। তিনিও যে মেয়ের মা। এরপর হাথরসের ঘটনা ভেঙে দিয়েছিল ধৈর্য্যের বাঁধ। জন্ম নিল ‘দি রেপিস্ট’। খুব শীঘ্রই মুক্তি পাবে এই ফিল্ম। অপর্ণা সেনের ছিয়াত্তরতম জন্মদিনে অসাধারণ এক পরিচালক, অভিনেত্রী, চিত্রনাট্যকার ও সৃষ্টিশীল মায়ের প্রতি ‘হুপহাপ’ (HOOPHAAP)-এর পক্ষ থেকে রইল অনেক শুভেচ্ছা।

Related Articles

Back to top button