Hoop NewsHoop Trending

Weather Update: তীব্র গরমে কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর!

চৈত্রের বিদায়বেলা আসন্ন প্রায়। পাল্লা দিয়ে বাড়ছে গরম। একচেটিয়া গ্রীষ্মের দাবদাহে নাজেহাল তিলোত্তমা। কালবৈশাখীর কোনো চিহ্ন নেই। কবে আসবে বৃষ্টি? কবে ভিজবে দক্ষিণবঙ্গ?

আবহাওয়াবিদরা এখনই দক্ষিণবঙ্গে এখনো বৃষ্টির সম্ভাবনা দেখছেন না। আবহাওয়াবিদদের মতে বিশ্বব্যাপী উষ্ণায়নের প্রভাব জলভাগ এবং স্থলভাগের উপর সমানভাবে পড়েছে। বঙ্গোপসাগরে জলের তাপমাত্রা যা থাকার কথা তার থেকে প্রায় চার ডিগ্রি সেলসিয়াস বেশি। এর ফলে প্রচুর পরিমাণ জলীয়বাষ্প তৈরি হচ্ছে। ফলে প্রতি মুহূর্তে বায়ুমণ্ডলের যে পরিমাণ জলীয়বাষ্প নেওয়ার ক্ষমতা তার থেকে অনেক বেশি পরিমাণ জলীয় বাষ্প তৈরি হচ্ছে , যা বঙ্গোপসাগরের উপর বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের যে চাপ তা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দিয়েছে। কোনও সাগর বা মহাসাগরে যদি এই ধরনের পরিস্থিতি তৈরি হয় তাহলে শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। এখন বঙ্গোপসাগরে একাধিক শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা দেখা যাবে। আম্ফান ঝড়ের প্রকোপ গোটা বাংলা এখনো ভুলতে পারেননি। আবহাওয়াবিদদের মতে ভবিষ্যতে আম্ফানের থেকেও বিধ্বংসী ঝড় অপেক্ষা করছে। এমনকী, এই ঘূর্ণিঝড়গুলির শক্তিও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এক্ষেত্রে ক্ষয়ক্ষতির সম্ভাবনা বেশি থাকছে।

গত কয়েক দিনের মতো আজও কলকাতাতে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। সারাদিন পরিচ্ছন্ন আকাশ বজায় থাকবে। বিরাজ করবে শুষ্ক আবহাওয়া। আগামী কয়েকদিন তাপমাত্রার বিশেষ পরিবর্তন হবে না। আপেক্ষিক আদ্রতা বাড়ার কারণে আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস এবং থাকতে পারে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস।

দক্ষিণবঙ্গে প্রখর রোদ এবং বৃষ্টিপাতের পূর্বাভাস না থাকলেও উত্তরবঙ্গবাসীদের জন্য অপেক্ষা করছে বিরাট স্বস্তির খবর। গত সপ্তাহ থেকেই উত্তরবঙ্গ হালকা থেকে ভারী বৃষ্টিপাতের আমেজে রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজও আলিপুরদুয়ার, কোচবিহারে হবে বৃষ্টিপাত। কিন্তু, দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা থাকছে না।