Hoop NewsHoop Trending

Weather Report: বদলে যাচ্ছে আবহাওয়া, নববর্ষের দিন কি বৃষ্টির দেখা পাবে বাঙালি!

নববর্ষ দোরগোড়ায় তবুও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তীব্র গরমে নাজেহাল বাংলার মানুষ। এদিকে এক নাগাড়ে উত্তরবঙ্গে বৃষ্টি হচ্ছে। আজ, মঙ্গলবারও সেখানে বৃষ্টি হবে। সেখানে বৃষ্টি আরও বাড়ার সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে কী বৃষ্টি থেকে বঞ্চিত হয়ে থাকবে? আলিপুর আবহাওয়া দপ্তর যেমনটা জানিয়েছেন যে এখানে বৃষ্টির জন্য কিছুটা অপেক্ষা করতে হবে। তবে বৃষ্টি সব জেলায় হবে না। কয়েকটা জেলায় হবে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। তার মানে গরমের হাত থেকে এখনই নিস্তার নেই। আরও একটু ভুগতে হবে। গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে এরমধ্যে বর্ষবরণ করতে হবে বাংলার মানুষকে।

আলিপুর আবহাওয়া দপ্তরের বিশেষ বুলেটিন অনুযায়ী আজ অর্থাৎ মঙ্গলবার শুষ্ক আবহাওয়া থাকবে। দক্ষিণবঙ্গে শুধুমাত্র পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ওড়িশা সংলগ্ন এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। সেখানকার সব জায়গায় বৃষ্টি হবে না। বিক্ষিপ্ত ভাবে কিছু এলাকায় হবে। ১২ এপ্রিল, মঙ্গলবার শুষ্ক আবহাওয়া বজায় থাকবে থাকবে।

১৪ এবং ১৫ তারিখের দক্ষিণবঙ্গে মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এমন পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন। ওই জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি রয়েছে বলেই জানিয়েছেন আধিকারিকরা।

শুধুমাত্র পশ্চিমের জেলা পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম- এই সব জেলাতে তাপমাত্রা একটু বেশি রয়েছে। ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আরও ৩-৪ দিন এই অবস্থা থাকবে।

উত্তরবঙ্গের লাগাতার একনাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ একটু কমবে। হালকা ধরনের বৃষ্টি হবে। কিন্তু ১৩ এপ্রিল আবার বৃষ্টি বাড়বে। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতি বেগে ঝোড়ো হাওয়া ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাহাড়ের জেলাগুলিতে ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে