Hoop NewsHoop Trending

Weather Update: আজ কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর!

বৃষ্টির জন্য হা-পিত্যেশ করে বসে রয়েছে তিলোত্তমাবাসী কলকাতাতে কি আজ অবশেষে বৃষ্টি আসতে পারে? এ বিষয়ে আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিকগন স্পষ্ট জানিয়েছেন যে আজ কলকাতায় বৃষ্টিপাতের কোনো সম্ভাবনাই দেখছেন না তারা। কলকাতার তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানা যাচ্ছে আজ। আপেক্ষিক আর্দ্রতার দরুন বজায় থাকবে আদ্রতা জনিত অস্বস্তি। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস, এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার বিশেষ কিছু পরিবর্তন নেই উত্তরবঙ্গে। আগামী কয়েক দিনের মতই উত্তরবঙ্গের বেশকিছু জেলাতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজও বৃষ্টিপাতের সম্ভাবনা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদাতে রয়েছে । এই জেলাগুলিতে আপাতত তাপমাত্রা বাড়বে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

এক বিশিষ্ট আবহাওয়াবিদ যেমনটা দাবি করেছেন যে ১৫ মার্চ থেকে ১৫ মে এই সময়ে এর মধ্যে তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বাড়তে পারে। পশ্চিমবঙ্গের পশ্চিমপ্রান্তের জেলাগুলোর তাপমাত্রা ৪৫-৪৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। একইসঙ্গে তিনি এটাও জানিয়েছেন যে এই বছর একাধিক ঘূর্ণিঝড় প্রত্যক্ষ করতে পারে রাজ্যবাসী। সময়ের থেকে দেরিতে রাজ্যে প্রবেশ করবে বর্ষা। হয়তো জুনের শেষে বৃষ্টি আসতে পারে বঙ্গে।

আবহাওয়ার পারদ উত্তরোত্তর বাড়ছে। বৃষ্টিপাতের কোন সম্ভাবনাই দেখছেনা কলকাতাবাসী। প্রখর রোদে বাইরে বেরোনো কর্মঠ মানুষদের অবস্থা নাজেহাল। কলকাতায় তো ছিটেফোঁটা বৃষ্টিরও আশ্বাস দিতে পারেননি আলিপুর আবহাওয়া দপ্তর। এরই মধ্যে আবার তিন জেলায় তাপপ্রবাহের তীব্র সর্তকতা জারি হয়েছে।বৃহস্পতিবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম-এই চার জেলাতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছিল আলিপুর আবহাওয়া দফতর।

কিন্তু এর মাঝেও স্বস্তির খবর শুনিয়েছেন মৌসম ভবন। দক্ষিণবঙ্গের তিন জেলায় রয়েছে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। এই তিন জেলা হল- বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। তবে সেই বৃষ্টিপাতের সম্ভাবনা অতিসামান্য ।