Hoop NewsHoop Trending

Weather Update: পচা গরম থেকে কি রেহাই মিলবে? কবে বৃষ্টি আসছে তিলোত্তমায়?

হিসেব মত এখন বসন্তকাল। কিন্তু বসন্তের কলতানের বদলে এখন প্রখর গ্রীষ্মের দাবদাহ। অন্যান্য বছর এই সময় কালবৈশাখীও দেখা যেত। কিন্তু এই বছর মার্চে শীতলতার লেশমাত্র নেই। বিচ্ছিরি গরম থেকে কবে মুক্তি পাবে শহরবাসী? কি জানাল আলিপুর আবহাওয়া দফতর?

বিভিন্ন আবহাওয়াবিদদের মতে আগামী কয়েকদিন বৃষ্টির ছিটেফোঁটা সম্ভাবনাও নেই। ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করতে পারে কলকাতা শহরের তাপমাত্রা। ক্রমশ বাড়বে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

আগামী চার পাঁচদিন তাপমাত্রা একইরকম থাকবে। বঙ্গে আপাতত বৃষ্টি নৈব নৈব চ। হাঁসফাঁস গরমে নাজেহাল হতে হবে শহরবাসীকে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই শুষ্ক অবস্থা বজায় থাকবে।

আবহাওয়া দফতরের অধিকর্তা জি কে দাস জানান যে আগামী দিনগুলিতে কলকাতার তাপমাত্রা উত্তরোত্তর বৃদ্ধি পাবে। প্রতিদিন এক ডিগ্রি থেকে ২ ডিগ্রি করে তাপমাত্রার পরিমাণ বাড়বে। অন্যান্যা আবহাওয়াবিদদের মতো তিনিও স্পষ্ট জানিয়ে দেন যে এই শহরে ইতিমধ্যে কোনও বৃষ্টির কোন সম্ভাবনা থাকছে না।

ইতিমধ্যেই ৪০ ডিগ্রিতে পৌঁছে গিয়েছে তাপমাত্রা। মার্চে এতটা তাপমাত্রা বৃদ্ধি খুব কমই হয়েছে। পশ্চিম ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গিয়েছে। তার জেরে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে একাধিক রাজ্যে। রাজস্থানের বারমেঢ়ে তাপমাত্রা রেকর্ড উচ্চতায় পৌঁছে গিয়েছে । মুম্বইয়ের তাপমাত্রাও ৪০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে।

আগামী দিনগুলিতে রাতেও থাকবে না কোনো হিমেল হাওয়ার পরশ। ভোরেও শীতলতার আবেশ বেশ থাকবে না। দিনের বেলায় প্রচন্ড গরম থাকবে।

গতকাল রাত থেকেই মেঘ জমছে আকাশে। সেকারণে রাতের দিকে গরমটাও বেড়েছিল। সকাল বেলা থেকেও আকাশে সূর্যের দেখা মেলেনি। মেঘলা আকাশের কারণে গরম বেড়েছে। বৃষ্টি হলে তাপমাত্রা একটু কমবে। গরম থেকে একটু রেহাই মিলবে। এমনই আশা করছিলেন শহরবাসী। কিন্তু সেই আশায় জল ঢেলে দিয়েছেন রাজ্যবাসী। কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কাজেই হাঁসফাঁস গরম থেকে আপাতত রেহাই মিলছে না।