Hoop NewsHoop Trending

Weather Report: তীব্র গরম থেকে মিলবে রেহাই, বাংলায় আসতে চলেছে কালবৈশাখী, জেনে নিন দিনক্ষন

পূর্বাভাস অনুযায়ী গতকাল বৃষ্টি হওয়ার সম্ভাবনা ছিল গোটা কলকাতা এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা জুড়ে। তবে আগামীকাল কলকাতা সহ পশ্চিমবঙ্গর বেশ কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের বিশিষ্ট আধিকারিক জানিয়েছেন যে আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই বঙ্গে কালবৈশাখীর সূক্ষ্ম সম্ভাবনা রয়েছে। বর্তমানে হাঁসফাঁস গরমে নাজেহাল অবস্থা শহরবাসীর। মার্চ মাসেই গরমে বঙ্গবাসীর নাভিশ্বাস উঠছিল।

তবে আবহাওয়াবিদদের আশ্বাসে কিছুটা স্বস্তির প্রহর গুনছে বাংলা। বাংলার বুকে আবার বৃষ্টির আভাস। আবহাওয়াবিদরা জানাচ্ছেন যে আগামীকাল দু এক পশলা বৃষ্টিতে ভিজতে পারে তিলোত্তমা সহ অন্যান্য জেলা।

আলিপুর আবহাওয়া দপ্তর যেমনটা জানিয়েছেন যে এই মুহূর্তে রাজ্যের উপর দু’টি নিম্নচাপ অবস্থান করছে। তার মধ্যে একটি রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে। আরও একটি রয়েছে নিম্ন গাঙ্গেয় সমভূমির উপরে। ওই নিম্নচাপের আকর্ষণে প্রচুর জলীয় বাষ্পপূর্ণ বায়ু প্রবেশ করছে রাজ্যে।এর প্রভাবে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিন্তু, খুব ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। দু’ এক জায়গায় কালবৈশাখীর মতো ঝড়ও হতে পারে। নিম্ন গাঙ্গেয় সমভূমি অঞ্চল যে নিম্নচাপ রয়েছে, তার জেরে কালবৈশাখী হতে পারে। কিন্তু, তা ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা নেই। দক্ষিণ আন্দামানের কাছে যে নিম্নচাপটি আছে সেটি আবহাওয়াবিদদের সন্দেহ বাড়াচ্ছে। ফলে সেটা ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে কিনা তা এই মুহূর্তে বলা যাচ্ছে না।

শুক্রবার সকাল থেকেই মেঘলা ছিল শহরের আকাশ। আলিপুর আগেই জানিয়েছিল, এদিন দিনভর আংশিক মেঘলা থাকবে কলকাতার আকাশ। পাশাপাশি, এও জানানো হয় যে এদিনই কলকাতায় বৃষ্টিপাত হতে পারে। কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। গরম এই মুহূর্তে কমবে না। বরং তাপমাত্রা ক্রমশই বৃদ্ধি পাবে। যে জায়গাগুলিতে বিচ্ছিন্নভাবে বৃষ্টি হবে, সেই কটি জায়গায় আপাতত কিছুটা স্বস্তি থাকবে। কিন্তু, সামগ্রিকভাবে তাপমাত্রার যে মান সেটা আরও ঊর্ধ্বমুখী হবে। প্রচুর পরিমাণে জলীয় বাষ্প এখন বাংলায় প্রবেশ করছে তাই আদ্রতা জনিত অস্বস্তিও বাড়বে।

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে মূলত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতার কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা দেখা দিচ্ছে।