Hoop NewsHoop Trending

Weather Update: তীব্র গরম থেকে অবশেষে মিলবে স্বস্তি, জেনে নিন কি বলছে হাওয়া অফিস

গত তিনদিন ধরেই কলকাতা শহরে সন্ধ্যার পর থেকে দমকা হাওয়া বইছে। হাঁসফাঁস গরম থেকে যেন কিছুটা হলেও স্বস্তি পাচ্ছে শহরবাসী। একটু হলেও ধীরে ধীরে কমছে বাতাসে কমেছে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ। কিন্তু প্রখর গ্রীষ্মের দাহদাহ অব্যাহত। বাংলার থেকে মুখ ফিরিয়ে নিয়েছে যেন বৃষ্টি। উত্তরোত্তর বেড়েই চলেছে গরম। আর এতেই নাজেহাল বঙ্গবাসী।

আলিপুর আবহাওয়া দপ্তর যেমনটা জানিয়েছে বঙ্গোপসাগরে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প প্রবেশ করেছে। আলিপুর আবহাওয়া দপ্তরের এক আধিকারিকের বক্তব্য অনুযায়ী, ২৮ মার্চ উত্তরবঙ্গের পাহাড়ের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং এবং কালিম্পঙে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। পরবর্তী ২৪ ঘণ্টায় বৃষ্টি হবে উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ারেও। মেঘাচ্ছন্ন থাকতে পারে বাকি জেলাগুলির আকাশ। তবে আগামী ৩-৪ দিনে উত্তরবঙ্গের তাপমাত্রা সেভাবে না বাড়লেও তা স্বাভাবিকের চেয়ে বেশ কিছুটা বেশিই থাকবে। তাপমাত্রা থাকবে স্বাভাবিকের চেয়ে ২-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

এই মুহূর্তে রাজ্যের উপর দু’টি নিম্নচাপ অক্ষ অবস্থান করছে। তার মধ্যে একটি রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে। আরও একটি রয়েছে নিম্ন গাঙ্গেয় সমভূমির উপরে। ওই নিম্নচাপের দরুণ প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করছে বাংলায়।

আবহাওয়াবিদরা যেমনটা মনে করছেন যে গরম এই মুহূর্তেই কমবে না। বরং তাপমাত্রা যতদিন যাবে ক্রমশ বৃদ্ধি পাবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে বিচ্ছিন্নভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে সেই কটি জেলাতে আপাতত কিছুটা স্বস্তি থাকবে।

আজ তিলোত্তমার আকাশ সারাদিন ধরে মেঘলা থাকবে। রয়েছে প্রচুর পরিমাণ জলীয় বাষ্পের উপস্থিতি থাকার কারণে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাতাসে বেশি থাকবে ফলে গরমে নাজেহাল অবস্থা হতে চলেছে শহরবাসীর। আগামী দিনগুলিতে তাপমাত্রা পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রির কাছাকাছি থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ হতে পারে ৯২ শতাংশ।