Hoop NewsHoop Trending

আগামী ৪৮ ঘণ্টায় বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস! নাজেহাল গরম থেকে রেহাই পাবে কলকাতাবাসী?

চৈত্রের মধ্য লগ্নে এখন বাংলা। বৈশাখ মাস প্রায় আসন্ন। কিন্তু এখনও বাংলায় সেভাবে কালবৈশাখীর কোন চিহ্নই নেই। বৃষ্টির জন্য হাপিত্যেশ করে অপেক্ষা করে আছে কলকাতার মানুষ। যদিও উত্তরবঙ্গে গতকাল সাময়িক বৃষ্টিতে স্বস্তি পেয়েছে মানুষ কিন্তু দক্ষিণবঙ্গে এখন শুধুই হাঁসফাঁস গরম। কবে ভিজবে তিলোত্তমা? এই প্রসঙ্গে গতকাল আলিপুর আবহাওয়া দপ্তর অবশেষে স্বস্তির খবর দেন। আলিপুর আবহাওয়া দপ্তরের একজন বিশিষ্ট আধিকারিক সাংবাদিক সম্মেলনে জানান আজ এবং আগামীকাল অর্থাৎ মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তিনি জানান জেলাগুলির মধ্যে মূলত দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদীয়াতে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি। কলকাতায় এখন প্রচুর পরিমাণে জলীয়বাষ্প রয়েছে। কিন্তু শহর বাসীদের জন্য হতাশার খবর যে কলকাতার আবহাওয়া আগামী এক সপ্তাহের মধ্যে বিশেষ কিছু পরিবর্তন হবে না। আপাতত কলকাতাবাসীকে গ্রীষ্মের প্রখর দাবদাহ আরো বেশ কিছুদিন সহ্য করতে হবে। তবে কলকাতার আকাশ আজ সারাদিন আংশিক মেঘলা থাকবে। আপেক্ষিক আদ্রতা ও গতকালের তুলনায় বাড়বে যার ফলে আদ্রতা জনিত অস্বস্তি এবং ভ্যাপসা ভাব বজায় থাকবে।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৩৭ ডিগ্রির কাছাকাছি থাকতে পারে। গতকালের তুলনায় আজ তাপমাত্রা সামান্য বাড়বে। আবহাওয়াবিদদের মতে বাতাসে অত্যাধিক জলীয়বাষ্পের উপস্থিতি জন্যই এই অস্বস্তি তৈরি হচ্ছে। গাড়ি মধ্যে আবহাওয়া বিশেষজ্ঞরা স্পষ্ট জানিয়ে দেন যে এই সপ্তাহের কলকাতায় বৃষ্টির কোন সম্ভাবনা টুকুনিও নেই। সূর্যের তেজ থাকবে একেবারে চড়া।

তবে উত্তরবঙ্গবাসীদের জন্য স্বস্তির খবর রয়েছে। উত্তরবঙ্গের বেশকিছু জেলা বৃষ্টিতে ভিজতে পারে। মূলত পাহাড়ের দিকে জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি। তবে দক্ষিণবঙ্গবাসীদের জন্য শিয়রে শমন। গরমে তাদের প্রাণ ওষ্ঠাগত অথচ কোন ঝড় বৃষ্টির পূর্বাভাস মাত্র নেই। তাদের ব্যাখ্যা অনুযায়ী এখন আবহাওয়ার যে পরিস্থিতি তা কালবৈশাখী ঝড়ের পক্ষে অনুকূল নয়।