Hoop NewsHoop Trending

Weather Report: সকাল থেকেই মেঘলা আকাশ, তিন জেলায় বৃষ্টির পূর্বাভাস, কলকাতায় কি নামবে বৃষ্টি!

সকাল থেকেই আজ কলকাতার আকাশের মুখ ভার। আশাবাদী বাঙালি হয়তো ভাবছে এই মেঘ বৃষ্টি। কিন্তু সে গুড়ে বালি। বৃষ্টি তো দূরস্থ আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলার দিনের বেলায় আকাশ পরিষ্কার থাকবে। বৃষ্টিপাতের সম্ভাবনাও নৈব নৈব চ। তবে আলিপুর আবহাওয়া দপ্তরের বিশিষ্ট আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গের ৩ জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা। এই জেলাগুলি হল -নদিয়া, মুর্শিদাবাদ ও বীরভূম। গত কয়েকদিন ধরে কেমন পাল্লা দিয়ে তাপমাত্রা বাড়ছে সে অনুপাতে তাপমাত্রা বাড়বে না বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী দু-তিন দিন আবহাওয়ার উল্লেখযোগ্য কোনও বদল থাকছে না এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

একদিকে যখন অস্বস্তিতে নাজেহাল দক্ষিণবঙ্গ উল্টোদিকে স্বস্তির প্রহর গুনছে উত্তরবঙ্গ।উত্তরবঙ্গের জেলাগুলিতে এক নাগাড়ে চলছে বৃষ্টিপাত। কিন্তু গরমে নাজেহাল কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা খুব একটা না থাকলেও বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ বাড়বে তাই আদ্রতা জনিত অস্বস্তিও বজায় থাকবে ।

চৈত্র পার করে বৈশাখ প্রায় আসন্ন। কবে কালবৈশাখীর দেখা পাবে বাংলার মানুষ তাই এখন সব থেকে বড় প্রশ্ন। তবে যেমনটা জানা যাচ্ছে যে বঙ্গোপসাগর থেকে একটি জলীয় বাষ্পপূর্ণ হাওয়া রাজ্যে প্রবেশ করলেও বৃষ্টিপাতের মতো পরিস্থিতি তৈরি হয়নি। চলতি বছর একাধিক ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি চলতি মরশুমে বর্ষা অনেক দেরিতে প্রবেশ করবে বলেও দাবি করেছেন আবহাওয়াবিদরা। যদি ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে শুরু করে তবে রাজ্যে কালবৈশাখীর সম্ভাবনা তৈরি হবে।

বৃষ্টির জন্য উন্মুখ হয়ে অপেক্ষা করছে বাংলা।কিন্তু বাংলাকে বারবার ফাঁকি দিয়ে যাচ্ছে বৃষ্টি। রাত জেগে এবারে অন্যান্য বছরের তুলনায় দেরিতে বর্ষা ঢুকবে তাও স্পষ্ট করে দিয়েছে বিভিন্ন আবহাওয়াবিদগণ।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আজ সারাদিন আকাশ আংশিক মেঘলা থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা সেলসিয়াস ৩৩.১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস।