Hoop NewsHoop Trending

Weather Update Today: আজ বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে, স্বস্তির বৃষ্টি কবে দেখবে কলকাতা?

গরমে পশ্চিমবঙ্গবাসীর প্রাণ যেন ওষ্ঠাগত। যদিও কখনো একটুখানি বৃষ্টির পূর্বাভাস পাওয়া যাচ্ছে নিমেষের মধ্যে সেই পূর্বাভাস বদলে যাচ্ছে। তাই বর্ষণহীনতায় বাঙালি এখন প্রায় নাজেহাল। একটুখানি বৃষ্টির জন্য হা-পিত্যেশ করে অপেক্ষা করছে বঙ্গবাসী। এরইমধ্যে আলিপুর আবহাওয়া দপ্তর দিল স্বস্তির বৃষ্টির পূর্বাভাস।

আজ দক্ষিণবঙ্গের বেশকিছু জেলা যেমন বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়ায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও এই বৃষ্টির সম্ভাবনা খুবই বিক্ষিপ্ত এবং সামান্য। এছাড়া আর বিশেষ তাপমাত্রার কিছু পরিবর্তন ঘটতে চলছে না দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে গরম এবং তাপমাত্রা। এর সাথে আদ্রতা জনিত অস্বস্তিও বজায় থাকবে।

তবে উত্তরবঙ্গে আজ মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর মধ্যে পাহাড়ের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা প্রবল। যদিও বেশ কয়েকদিন ধরে উত্তরবঙ্গে বৃষ্টিপাত হচ্ছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের বিশিষ্ট আধিকারিকগন জানিয়েছেন যে এপ্রিলের শুরুতে আরো পাল্লা দিয়ে বাড়তে শুরু করবে তাপমাত্রা। এখনই কালবৈশাখী বা অন্যান্য ঝড় বৃষ্টির মতো পরিস্থিতি তৈরি হয়নি বাংলায়। আবহাওয়ার পরিবর্তন না হলে নিকট ভবিষ্যতে বৃষ্টিপাতের কোন সম্ভাবনাই দেখছেন না মৌসম ভবন।

আজ কলকাতা শহরের দিনের বেলায় আকাশ আংশিক মেঘলা থাকবে। কোন বৃষ্টিপাতের সম্ভাবনা তো থাকছেই না এমনকি আরো তাপমাত্রা বাড়তে পারে তিলোত্তমায়।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন যে ৩১ তারিখ সকাল সাড়ে আটটার পর থেকে দু’দিন রাজ্যের চার জেলা পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়াতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। অর্থাৎ এই জেলাগুলিতে তাপমাত্রা ছোঁবে ৪০ ডিগ্রি।

আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭° সেলসিয়াস এবং বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমান হবে ৯৪% যার ফলে আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে শহরজুড়ে।