Hoop NewsHoop Trending

Weather Report: বাড়বে গরম, তাপপ্রবাহের সর্তকতা এই জেলাগুলিতে, কলকাতায় কবে নামবে বৃষ্টি!

এখন চৈত্রের বিদায় হয়নি। ক্যালেন্ডারের পাতা জানান দিচ্ছে যে খাতায়-কলমে বসন্তকাল এখন। কিন্তু বসন্তকাল হলেও তার লেশ মাত্র রাজ্যবাসী অনুভব করতে পারছে না। এই বসন্তকাল কে ছাপিয়ে যেন এবারের বসন্ত হয়ে উঠেছে অকাল গ্রীষ্ম। রাজ্যবাসী নাজেহাল এই অকাল গ্রীষ্মে।গরমের প্রচণ্ড দাবদাহে তাদের প্রাণ ওষ্ঠাগত। কলকাতায় তো বৃষ্টির চিহ্নমাত্র নেই। তবুও কিছুটা সাময়িক স্বস্তি আসছে কিছুটা সারাদিন জুড়ে থাকা মেঘলা আকাশে এবং মাঝে মাঝে বইতে থাকা দমকা হাওয়াতে। তিলোত্তমার আকাশ সকাল থেকেই মেঘলা থাকবে। তাই শহরবাসী কিছুটা স্বস্তি পেলেও বাড়বে আপেক্ষিক আদ্রতার পরিমাণ। তাই বাতাসে আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে।

তবে কলকাতা ও তার পার্শ্ববর্তী দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী সপ্তাহে বৃষ্টির কোনও দুরহ সম্ভাবনা বা পূর্বাভাস দিতে পারছেনা আলিপুর আবহাওয়া দপ্তর। অন্যদিকে আবার প্রতিদিনই মেঘলা আকাশ বোকা বানাচ্ছে শহরবাসীকে। মেঘলা আকাশ থাকলেও তাতে গুমোট ভাবে আরও অস্বস্তি বাড়ছে। বৃষ্টির জন্য চাতক পাখির মতো হাপিত্যেশ করে অপেক্ষা করে আছে কলকাতা। যত বেলা করাবে ততো দ্রুত উষ্ণতার পারদ চড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

পশ্চিমবঙ্গতে যে যতদিন বাড়বে ততই উষ্ণতার পারদ চলতে থাকবে তা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদরা। তাদের মতে এবারে বঙ্গ দেখবে বিলম্বিত বর্ষা। সাধারণ সময়ের থেকে অনেক দেরিতে বঙ্গের ঢুকবে বর্ষা। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

আগামী ২৪ ঘণ্টায় তাপপ্রবাহ শুরু হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদগণ। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দুই থেকে তিন ডিগ্রি বাড়বে তাপমাত্রার পারদ। এমনটাই মতামত আলিপুর আবহাওয়া দপ্তরের বিশেষ আধিকারিকদের।