Hoop NewsHoop Trending

Weather Report: ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, বৃষ্টির সম্ভাবনা কোন কোন রাজ্যে?

বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দপ্তর পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলা যেমন মালদা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। উত্তরবঙ্গে এই সপ্তাহ জুড়ে দুর্যোগপূর্ণ আবহাওয়া বজায় থাকবে। আবহাওয়ার উন্নতি ঘটবে শুক্রবার থেকে। তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না আগামী কয়েকদিনে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন যে একটি অক্ষরেখা তৈরী রয়েছে মারাঠাওয়াড়া থেকে তামিলনাডু পর্যন্ত। এই অক্ষরেখা কর্নাটকের উপর অবস্থান করছে। যার ফলে আগামী কয়েকদিন শক্তিশালী ঝড়ো বাতাস বইবে। বঙ্গোপসাগরের দিকে ধীরে ধীরেই অক্ষরেখা বিশ্বাস করবে তাই বাংলার মানুষের আরাম এবং স্বস্তি উভয়ই খুব তাড়াতাড়ি মিলবে। তবে বাংলায় লক্ষণীয় পরিবর্তন দেখা যাবে না। বাংলায় উত্তরোত্তর তাপমাত্রা বৃদ্ধি পাবে। তবে দিনভর দক্ষিণ বাতাস বইবে তাই আদ্রতা জনিত অস্বস্তি কিছুটা কমবে। দিন ও রাতের তাপমাত্রার মধ্যে ফারাক থাকবে না।

উত্তরবঙ্গের পাহাড়ের পাঁচ জেলায় শুক্রবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টা বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সর্তকতা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। উল্টোদিকে দক্ষিণবঙ্গে সারাদিন মেঘলা আকাশ থাকবে।

আজ সর্বনিম্ন তাপমাত্রার ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। আজ এবং আগামিকাল দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রায় একই থাকবে। মেঘলা আকাশ, দমকা বাতাস। তবে জলীয় বাষ্পভরা বাতাসের পরিমাণ কমলে বাড়তে পারে সর্বোচ্চ তাপমাত্রা। আন্দামানের কাছে একটি নিম্নচাপ ঘনীভূত হচ্ছে। এর জেরে গুমোট আবহাওয়া থাকতে পারে দক্ষিণবঙ্গে। নিম্নচাপের গতিবিধির উপর নির্ভর করবে আগামী কয়েকদিনের আবহাওয়া

রাজস্থানের বেশ কিছু জায়গায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। এছাড়াও এই পরিস্থিতি তৈরি হতে পারে ৭ এপ্রিলের মধ্যে দক্ষিণ হরিয়ানা-দিল্লি, দক্ষিণ উত্তর প্রদেশে। মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড গুজরাতে এই পরিস্থিতি তৈরি হতে পারে ৫ এপ্রিলের মধ্যে। হিমাচল প্রদেশে ৪ এপ্রিল এবং পশ্চিম রাজস্থানে বিচ্ছিন্নভাবে প্রবল তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে ৪ এপ্রিল।

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাত হতে পারে অসম, অরুণাচল প্রদেশে। এবং ৩ এপ্রিলের পাশাপাশি ৪ এপ্রিল মেঘালয়ে অতিপ্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। নাগাল্যান্ড-মনিপুরে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে ৩ এপ্রিল। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে ৫ এপ্রিল। ৩ এপ্রিলের পাশাপাশি ৪ এপ্রিল একই পরিস্থিতি তৈরি হতে পারে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং সিকিমে।