Hoop Life

Dhanteras 2021: বাজেট কম? চিন্তা নেই, এই ধনতেরাসে ঘরে আনুন যেকোনো ৫ টি জিনিস, সুখ-সমৃদ্ধি আসবে নিশ্চিত

প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশীতে ধনতেরাস উৎসব পালিত হয়। এই বছর একেবারে মাসের প্রথম দিকে ধনতেরাস শুরু, মানে মাইনে পেয়েই এ দোকান ও দোকান ঘুরি। সোনার দাম আকাশছোঁয়া হলেও কিছু সংখ্যক মানুষ আছেন যারা এই দিনটার জন্য হা-পিত্যেশ করে বসে থাকেন এবং সোনার দোকানে লম্বা লাইন শুরু হয়ে যায়। কে বলবে সোনার দাম আকাশছোঁয়া, যারা কেনার তারা কেনেন এই যেমন – ডিজেল পেট্রোলের মূল্যবৃদ্ধি হয়েও কি রাস্তায় গাড়ি কম রয়েছে? সন্ধ্যার সময় থেকে বিভিন্ন হাই ওয়েতে দু চাকা বাহনের কি রমরমা। অথচ কেউ কেউ দুষছেন সরকারকে কেউ আবার গালাগালি দিয়েই ক্ষান্ত। যাইহোক, ধনতেরাস উৎসবে শুধু সোনা বা রূপো নয়, আরো অনেক কিছুই কিনতে পারেন আপনি যেগুলি শুভ বলে মানা হয়। চলুন পাঁচটি জিনিস আমরা দেখে নিই, আপনিও লিস্ট করে ফেলুন আর কেনার অভিপ্রায় মনে মনে নিয়ে ফেলুন।

ধান – এই শস্য শ্যামলা দেশে ধানের থেকে উত্তম জিনিস কি হতে পারে বলুন তো? এদিন ধানের বীজ কিনে দেবতার সিংহাসনের সামনে ঝুলিয়ে রাখতে পারেন বা লক্ষ্মী ঠাকুরের পাশে রেখে দিতে পারেন, এতে সুখ ও সমৃদ্ধি আসে।

যন্ত্র – এদিন আপনি শ্রী ধন বর্ষা যন্ত্র, কুবের যন্ত্র ও মহালক্ষ্মী যন্ত্র, বা শ্রী যন্ত্র কিনতে পারেন এবং পুরোহিত ডেকে তা যথাস্থানে প্রতিস্থাপন করতে পারেন, এতে করে দুঃখ দুর্দশা মুক্ত হয় গোটা পরিবার।

লক্ষ্মী গণেশ মূর্তি – যেকোনো ধাতুর লক্ষ্মী গণেশ নিয়ে আসতে পারেন ঘরে। লকেট হিসেবেও ধারণ করতে পারেন বা আলমারিতে কয়েন হিসেবে রাখতে পারেন। এদিন অনেকেই রুপোর লক্ষ্মী গণেশের কয়েন কেনেন এবং তা আলমারিতে রাখেন।

ঝাড়ু– ভাবছেন শেষে কিনা ঝাড়ু! হ্যাঁ, দামে কম হলেও এই ঝাড়ু ঘর পরিষ্কার রাখতে সাহায্য করে। ঘর বারান্দা পরিস্কার থাকলে মন শুদ্ধ থাকে এবং দেব দেবীর আশীর্বাদ থাকে। তাই দীপাবলির আগেই ধনতেরাস এর দিন ঝাড়ু কিনুন এবং এর উপযুক্ত ব্যবহার করুন।

স্টিল বাদ দিয়ে পিতল আনুন – ঘরে তো অনেক স্টাইলের বাসন, এবারে পিতলের বাসন কিনুন। দেখবেন আগেকার দিনে রান্নাঘরে বেশিরভাগ বাসন পিতলের হতো। এই পিতলের পাত্রে রান্না করলে রান্না স্বাদ অন্যরকম হয় এবং দেখতেও ভালো লাগে। তাই স্টিলের বাসন কেনার বদলে এদিন পিতলের হাঁড়ি, কড়াই, গামলা, কিনুন। এটা বিশ্বাস করা হয় যে, সমুদ্র মন্থনের সময় ভগবান ধন্বন্তরী যখন অবতারণা করেছিলেন, তখন তিনি এক হাতে অমৃতে ভরা একটি পিতলের কলসি বহন করেছিলেন।

তাহলে বাজেট কম থাকলে এই পাঁচটি জিনিস অনায়াসে কিনে নিতে পারেন আর যদি বাজেট গরম থাকে সোনা কিনতে কোনো আপত্তি নেই।