Hoop PlusTollywood

Abhisekh Chatterjee: নায়ক হিসেবেই জীবনের অন্তিম সিনেমা, অভিষেকের শেষ ছবির নায়িকা কে!

অভিষেক চট্টোপাধ্যায় চলে গিয়েছেন দুই সপ্তাহের বেশি হয়ে গেল। তবুও তার শোক কাটিয়ে ওঠা যেন এখনো সম্ভব হয়ে উঠছেনা ইন্ডাস্ট্রির কাছে। তিনি চলে যেতেই গোটা ইন্ডাস্ট্রি জুড়ে তৈরি হয়েছে এক অপার শূন্যতা। মাত্র ৫৭ বছর বয়সে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে চলে যান।

প্রয়াত অভিষেক বরাবরই কাজপাগল মানুষ ছিলেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি স্টুডিও ফ্লোরকে আকড়ে ছিলেন। লাইট-ক্যামেরা-অ্যাকশন শেষ দিন পর্যন্ত তিনি এই তিনটি শব্দোচ্চারণ শুনেছিলেন। তার জীবন থেমে গেলেও তার কাজ থেমে নেই। এখনো তার একটি ছবি মুক্তির অপেক্ষায়। সম্ভবত এটিই তার মুক্তিপ্রাপ্ত শেষ অভিনীত ছবি হতে চলেছে।

শেষ সিনেমায় তাঁকে কবে দেখা গিয়েছিল তা দর্শকদের ভাল করে মনে নেই। বলা যেতে পারে দীর্ঘ কয়েক বছর পর শেষবারের জন্য বড় পর্দায় আসতে চলেছেন তিনি। এত বছর পর বড়পর্দায় তিনি কি চরিত্রে ধরা দিতে চলেছেন?, ছবির নায়ক রাঘব প্রত্যন্ত এক মফস্বল বা গ্রামের পঞ্চভুজ নামক আশ্রমের বাসিন্দা। আশ্রমটি ব্যস্ত শহর থেকে অনেক দূরে রয়েছে। তাঁর মতোই আরও কিছু আপনভোলা মানুষকে নিয়ে এই আশ্রমের দিনযাপন। অনেক অনাথ ছেলে-মেয়ে ওই আশ্রমের স্কুলে লেখা-পড়া শিখে মানুষ হচ্ছে। এভাবেই পঞ্চভুজ আশ্রম ধীরে ধীরে হয়ে উঠতে থাকে রাঘবের ভাবনা এবং পরিশ্রমের ফসল’। একদিকে পড়াশোনা অন্যদিকে অন্যান্য সামাজিক কাজেও যুক্ত এই আশ্রমের আশ্রমিকরা। সবই ঠিকঠাক চলছিল কিন্তু কোথা দিয়ে ব্যক্তিগত সমস্যা ওলট-পালট করে দেয় রাঘবের শান্ত নির্মোহ জীবনকে। এই রকমই গল্প এক সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়।

পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়ের এই ছবিতে মুখ্য চরিত্রে দেখা যাবে অভিষেক চট্টোপাধ্যায়কে’। অর্থাৎ তিনি সেই পঞ্চভূজ আশ্রমের রাঘব। যাকে ঘিরে এগোতে থাকবে গল্প। অভিষেক চট্টোপাধ্যায় ছাড়াও অন্যান্য বিখ্যাত কলাকুশলীরাও থাকছেন যেমন সোমা বন্দ্যোপাধ্যায়, কণীনিকা বন্দ্যোপাধ্যায়। এই ছবিটি পোস্ট প্রোডাকশন এখন চলছে। খুব শীঘ্রই বড়পর্দায় মুক্তির অপেক্ষায় অভিষেক চট্টোপাধ্যায় অভিনীত শেষ সিনেমা।

এই ছবিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিপরীতে থাকছেন সোমা বন্দোপাধ্যায়। তার মতে অভিষেকের শেষ ছবির নায়িকা হতে পেরে তিনি নিজেকে ভাগ্যবান বলে মনে করেন। একটা সময় তার নায়িকা হওয়ার জন্য মুখিয়ে থাকত ইন্ডাস্ট্রির প্রথম সারির অভিনেত্রীরা। তার মতো ভদ্র, বিনয়ী, অমায়িক মানুষ ইন্ডাস্ট্রিতে খুব কমই হয় বলেই শুটিং করতে গিয়ে অনুভূতি তার।