বাড়ির টবে খুব সহজেই চাষ করুন এই সুন্দর শীতকালীন ফুল

শীতকালীন ফুলের মধ্যে একটি অসাধারণ ফুল হলো ডায়ান্থাস। আপনার যদি ছাদ বাগানের শখ থাকে তাহলে শীতকালে আপনার ছাদ বাগানে অবশ্যই চাষ করুন এই ফুলের। গোলাপি রঙের খুব সুন্দর নকশা কাটা এই ফুল দেখতে বড্ড মনোরম।

নার্সারি থেকে কোনো ভালো জাতের চারা কিনে আনতে হবে। তারপরে মাটি প্রস্তুত করতে হবে। সমস্ত ছাদ বাগানের ফুল ফল সবজি করার জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো কোকো পিট। কোকোপিটের সঙ্গে বাগানের মাটি এবং এক বছরের পচানো গোবর সার অথবা ভার্মিকম্পোস্ট ভাল করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করতে হবে। মাটিতে এক চামচ নিম খোল মিশিয়ে দিলে প্রথমেই গাছে কোন রকমের পোকামাকড় জীবজন্তুর আক্রমণ হবে না।

এবার নার্সারি থেকে গাছ কিনে এনে গাছটি টবের মধ্যে প্রতিস্থাপন করতে হবে। প্রতিস্থাপন করা হয়ে গেলে টবের মধ্যে ভরপুর জল দিয়ে দিতে হবে।

এবার গাছটিকে কয়েকদিন ছায়ায় রাখতে হবে। তবে শীতকালীন যে কোন গাছ ফুল ফোটানোর জন্য প্রচুর রোদ এর প্রয়োজন হয়। তাই আপনার ছাদ বাগানের যেখানে সারা দিন শীতকালীন ভালো রোদ পড়বে সেখানে এই টব রেখে দিন। ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিতে হবে।

তবে খেয়াল রাখতে হবে এই গাছ বেশি জল পছন্দ করে না, তাই মাটি একেবারে শুকিয়ে গেলে টবে গাছের গোড়ায় জল দিন। আগাছা নিয়মিত পরিষ্কার করতে হবে মাঝেমধ্যে নিম তেল স্প্রে করতে হবে। যাতে কোনোভাবেই পোকামাকড়ের উপদ্রব না হয়। এইভাবে স্টেপ বাই স্টেপ ফলো করলে আপনার ছাদ বাগানে খুব সুন্দর ভাবে গড়ে উঠবে ডায়ান্থাস ফুল।