Hoop Life

Winter Lip Care: ঠোঁট ফেটে রক্ত পড়ছে! ঘুমোতে যাওয়ার আগে যত্ন নিন ৪ উপায়ে

শীতকাল (Winter lip care) মানেই হচ্ছে ঠোঁট একেবারেই চৌচির হয়ে যায়। শীতকাল ছাড়া অনেকের নানা কারণে ঠোঁটের ওপরে হওয়া মরা কোষ শক্ত হয়ে যেতে পারে। এগুলো দেখতে যেমন খারাপ লাগে, এগুলি আপনার জন্য যথেষ্ট কষ্টকর। কারণ ঠোঁটের উপরে যদি কোনো কারণে রক্ত বেরিয়ে যায়, তাহলে খাওয়ার সময় অথবা যে কোনো কিছু পান করার সময় আপনি ব্যথা পাবেন। তাই গোটা শীতকাল জুড়ে যদি কিছু কিছু জিনিস মেনে চলতে পারেন, তাহলে ঠোঁট থাকবে একেবারে নরম তুলতুলে এবং গোলাপি।

আরো পড়ুন -   Hair Care: সাদা চুল কালো করার ঘরোয়া টিপস

১) রাত্রে শুতে যাওয়ার সময় একমাত্র অসাধারণ টাইম হলো এই ঠোঁটের যত্ন (Lip Care) নেওয়া। ঠোঁটের যত্ন নেওয়ার জন্য এক চামচ কফি পাউডার, এক চামচ নারকেল তেল ভালো করে মিশিয়ে নিয়ে ঠোঁটের ওপরে পাঁচ মিনিট ধরে ভালো করে স্ক্রাব করে নিতে হবে।

২) ঠোঁটের দরকার এক্সফলিয়েটর (Exfoliate)। এর জন্য আপনাকে ব্যবহার করতে হবে রক সল্ট। ১ চামচ রক সল্ট এর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস নিয়ে নিতে হবে। স্ক্রাব করার পরে জল দিয়ে ভালো করে ধুয়ে লেবু আর রকসল্ট আর মিশ্রনটিকে ঠোঁটের মধ্যে ভালো করে লাগিয়ে রাখুন।

আরো পড়ুন -   বাড়িতে গণেশ ঠাকুরের মূর্তি থাকলে যেসব কাজগুলি ভুল করেও করবেন না

৩) ঠোঁটের দরকার খুব ভালো একটি ময়েশ্চারাইজার (moisturizer) ক্রিম। তার জন্য আপনাকে এক চামচ ঘন দুধের সর নিতে হবে। এই ঘন দুধের সরের সঙ্গে এক চামচ গ্লিসারিন এবং একটি ভিটামিন ই (vitamin E) ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে ঠোঁটের ওপরে অন্তত ১ ঘণ্টা রেখে দিতে হবে।

৪) এরপর সামান্য উষ্ণ গরম জলে ঠোঁট ভালো করে একটু শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিতে হবে। তারপরে একটি লিপ বাম আপনাকে বানাতে হবে। তার জন্য প্রয়োজন এক চামচ ভেসলিন, একটি ভিটামিন ই ক্যাপসুল এবং এক চামচ গ্লিসারিন(glycerine), এক চামচ অ্যালোভেরা জেল (aloevera gel) ভালো করে এই উপাদানগুলোকে মিশিয়ে নিতে হবে। ঠোঁটের ওপরে লাগিয়ে সারা রাতের জন্য লাগিয়ে শুয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে আপনার পুরনো হয়ে যাওয়া কোন টুথব্রাশ দিয়ে হালকা করে ঠোঁটের ওপরে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

আরো পড়ুন -   মুখের কালো দাগ দূর করতে পুদিনা পাতা যেভাবে অ্যাপ্লাই করবেন

Related Articles

Back to top button