Hoop Life

Hair Care : শীতকালে চুল নরম ও যেকোনো স্টাইলের উপযুক্ত বানানোর ৩টি টিপস

চুল থাকবে রেশমের মত নরম এমন স্বপ্ন সবাই দেখে, কিন্তু মাথার চুল উঠে যায়, তাহলে আর কাকে নরম করবেন এখন বর্তমানে মেয়েদের এবং ছেলেদের উভয়ের এই এক মূল সমস্যা হলো, ক্রমাগত চুল পড়ে যাচ্ছে (Hair Fall) তার একমাত্র কয়েকটি কারণ হলো খাদ্যাভ্যাস এবং জীবনের অভ্যাস।

১) চুল নরম করার জন্য যেটি সবার আগে প্রয়োজন তাহলো চুলে ভালো করে অয়েল ম্যাসাজ করা। আপনার পছন্দের যে কোন তেল দিতে পারেন, তবে নারকেল তেল ( Coconut Oil) হলো সবচেয়ে ভালো উপকারী তেল। নারকেল তেলের সঙ্গে দুটো, তিনটে ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভাল করে লাগিয়ে রেখে দিন। যদি রাত সারা রাত লাগিয়ে রাখতে পারেন, তো ভালো হয় আর না হলে অন্তত শ্যাম্পু করার ঘন্টা আগে লাগিয়ে ফেলুন। লাগানোর আগে সামান্য গরম করতে পারলেও ভালো হয়, গরম করে চুলে লাগিয়ে একটি তোয়ালে গরম জলের মধ্যে ডুবিয়ে দিয়ে এবং সেই তোয়ালে যদি চুলে বেঁধে রাখতে পারেন। তাহলে দেখবেন শ্যাম্পু করার পর চুল কত সুন্দর হয়ে গেছে।

আরো পড়ুন -   অনুষ্ঠান বাড়ির মতো বাসন্তী পোলাও ও কষা মাংস বানানোর রেসিপি

২) চুল নরম করার জন্য আরেকটি অসাধারণ জিনিস হল ডিম (Egg Hair Pack). সপ্তাহে অন্তত দু’দিন ডিমের সঙ্গে পরিমাণমতো নারকেল তেল এবং তার সঙ্গে একটি পাকা কলা ভালো করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগিয়ে নিতে হবে। অন্তত ২ ঘণ্টা ঢেকে রেখে দিতে হবে। তারপরে শ্যাম্পু করে ফেলতে হবে। তবে একটা কথা মাথায় রাখতে হবে, এই প্যাকটি যখন লাগাবেন তার আগে চুল যেন ভালো করে পরিষ্কার হওয়া থাকে, নোংরা মাথায় কোনো রকম হেয়ার প্যাক লাগাবেন না।

আরো পড়ুন -   কিভাবে গাজরের তেল ব্যবহার করলে চুলের সৌন্দর্য ফিরে আসবে

৩) চুলকে যদি এই শীতকালেও নরম করতে চান, তাহলে অবশ্যই ভাতের হেয়ার প্যাক (Rice Hair Care) লাগাতে পারেন। এর জন্য প্রয়োজন এক মুঠোভাত তার সঙ্গে ২ টেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ ভিটামিন ই অয়েল আর এই পুরো মিশ্রনটিকে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে ১ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন দেখবেন, শীতকালেও চুল কত নরম হয়ে গেছে।

আরো পড়ুন -   চুল রুক্ষ হয়ে গেলে প্রাকৃতিক উপায়ে যেভাবে যত্ন নেবেন

Related Articles

Back to top button