Hoop PlusBollywood

Zeenat Aman: জিনাত আমন কি সত্যিই সুখী ছিলেন মজহর খানকে বিয়ে করে!

বলিউডের অন্যতম কিংবদন্তী জিনাত আমন (Zeenat Aman)-এর জীবন দূর থেকে রূপকথার মতো মনে হলেও তাঁর জীবনে রয়েছে অসংখ্য অভিমান। সংসার করতে চেয়েছিলেন জিনাত। বিয়ে করেছিলেন মজহর খান (Mazhar Khan)-কে। কিন্তু তাঁর সংসার করার স্বপ্ন অসম্পূর্ণ থেকে গেছে।

সিমি গারওয়াল (Simi Grewal)-এর সঙ্গে একটি সাক্ষাৎকারে জিনাত তাঁর বিবাহিত জীবন প্রসঙ্গে জানিয়েছিলেন, তিনি যেন একটি অন্ধকার সুড়ঙ্গের মধ্যে আটকে পড়েছিলেন। তিনি বলেছিলেন, মজহর অত্যন্ত রক্ষণশীল ছিলেন। তিনি কোনোদিন জিনাতকে আলাদা একটি মানুষ বা অভিনেত্রী হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে দিতে চাননি। মজহর চেয়েছিলেন, জিনাত বাড়িতে থেকে সন্তান প্রতিপালন করুন। বিয়ের এক বছরের মধ্যেই মজহরের স্বরূপ বুঝতে পেরেছিলেন জিনাত। কিন্তু তিনি সংসার ভাঙতে চাননি। এরপরেও বারো বছর তিনি মজহরের সঙ্গে সংসার করেছেন। কিন্তু সেই বারোটি বছর তাঁর জীবনের সবচেয়ে অন্ধকার সময় যখন তিনি ভুলে গিয়েছিলেন আনন্দ কাকে বলে!

1997 সালে মজহরের সঙ্গে জিনাতের বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। কিন্তু নিজের সন্তানদের সবসময়ই নিজের কাছে রেখেছিলেন জিনাত। মজহরের মৃত্যুর সময় তিনি একাই সন্তানদের সামলেছেন। প্রকৃতপক্ষে, তিনি নিজে অনুভব করেছিলেন মা-বাবার বিবাহ বিচ্ছেদের যন্ত্রণা।

জিনাতের শৈশবে তাঁর মা-বাবার বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। তাঁরা দুজনেই নিজেদের জীবনে ব্যস্ত হয়ে পড়েন। জিনাতের দিকে নজর দেওয়ার সময় তাঁদের ছিল না। এমনকি তাঁরা দুজনেই পরে অন্য জীবনসঙ্গী বেছে নিয়েছিলেন। ফলে জিনাত একা হয়ে গিয়েছিলেন। তাঁর শৈশব ছিল অস্থির। তৎকালীন বম্বে তাঁকে বাঁচার তাগিদ অনুভব করিয়েছিল। জিনাতের সৌন্দর্য ও অভিনয় পাল্টে দিয়েছিল হিন্দি ফিল্মের নায়িকাদের সংজ্ঞা। ‘সত্যম শিবম সুন্দরম’ জিনাতের সাহসী দৃশ্য ও দক্ষ অভিনয় সকলের নজর কেড়েছিল।

 

View this post on Instagram

 

A post shared by Zeenat Aman (@zeenatamanji)

Related Articles

Back to top button